শনিবার, ২৫ নভেম্বর, ২০১৭ খ্রীষ্টাব্দ | ১১ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ফ্রান্স বাংলা প্রেস ক্লাবে’র ব্যানারে জামাতের প্রতিবাদ সভা  » «   ফরাসী পতাকার ৩ টি রং এর মানে কি?  » «   Victor Hugo এর সংক্ষিপ্ত জীবনী  » «   পানির উচ্চতা মাপার কাজে নিয়োজিত জুয়াভ  » «   রাইয়াদ আদ্দীন তিশান এর ১ম জন্মদিন উদযাপন  » «   দেশব্যাপী জামায়াতের হরতাল চলছে  » «   শাবি ছাত্রের ঝুলন্ত মরদেহ উদ্ধার  » «   আজ বিশ্ব মা দিবস  » «   নির্বাচনী সহিংসতায় নিহত ৬  » «   সাংবাদিকদের জন্য নবম ওয়েজ বোর্ড গঠনের আহ্বান রওশনের  » «   সিলেট জেলা প্রেসক্লাবের নির্বাচন আজ  » «   নির্ঘুম রাতে ডাকাত আতঙ্ক এ ব্যর্থতা কার ?  » «   প্রচারণা শেষ : সিলেটের তিন উপজেলায় ভোটের লড়াই কাল  » «   জামায়াত হরতাল ডাকায় পিছিয়েছে এইচএসসি পরীক্ষা  » «   নিজামীর ফাঁসির রায় বহাল রাখায় সিলেটে আনন্দ মিছিল  » «  

মুক্তিযোদ্ধাদের ‘যুদ্ধাপরাধী’ বললেন ব্রিটিশ আইনজীবী

8. british lawerনিউজ ডেস্ক::
একাত্তরে অনেক মুক্তিযোদ্ধা গুরুতর ‘অপরাধ’ করেছেন এবং এ কারণে স্বাধীনতা বিরোধীদের মত তাদেরও বিচার হওয়া উচিত বলে মন্তব্য করেছেন এক বিট্রিশ আইনজীবী। মঙ্গলবার লন্ডনে এক সংবাদ সম্মেলন একথা বলেন ব্রিটিশ আইনজীবী জিওফ্রে রবার্টসন।

বাংলাদেশে মুক্তিযোদ্ধাদের বাদ দিয়ে স্বাধীনতাবিরোধীদের যুদ্ধাপরাধের বিচারের সমালোচনা করে তিনি বলেন, “এর মধ্য দিয়ে তাদের দায়মুক্তি দেওয়া হচ্ছে। কিন্তু যুদ্ধের সময় অনেক মুক্তিযোদ্ধার বিরুদ্ধে গুরুতর অপরাধের অভিযোগ রয়েছে।”

একাত্তরে পাকিস্তানি সেনাবাহিনী ও তাদের এদশীয় দোসরদের বিরুদ্ধে মুক্তিবাহিনী ও ভারতীয় সেনাদের লড়াইয়ের প্রেক্ষাপট তুলে ধরে তিনি বলেন, অনেকে প্রশিক্ষণ নিয়ে মুক্তিযোদ্ধাদের সংগঠিত করে যুদ্ধে নেমেছেন।

জামায়াতে ইসলামীর বিদেশি আইনজীবীদের মতো রবার্টসনও বাংলাদেশের যুদ্ধাপরাধের বিচারে আন্তর্জাতিক মানদণ্ড অনুসরণ করা হচ্ছে না বলে অভিযোগ করেছেন।

যুদ্ধাপরাধে জামায়াত নেতা আব্দুল কাদের মোল্লার যাবজ্জীবন সাজার প্রতিক্রিয়ায় শাহবাগ আন্দোলনের মুখে আইন সংশোধন করে আসামিপক্ষের মতো প্রসিকিউশনেরও আপিলের সুযোগ দেওয়ার সমালোচনা করেন তিনি।

জামায়াতে ইসলামী বা বাংলাদেশের কোনো রাজনৈতিক দলের পক্ষে তিনি কাজ করছেন না বলেও দাবি করেছেন এই ব্রিটিশ আইনজীবী, যিনি জামায়াত নেতা আব্দুস সুবহানের যুদ্ধাপরাধ মামলার রায়ের আগের দিন সংবাদ সম্মেলন করে মৃত্যুদণ্ডের আপত্তি জানিয়েছেন।

এর আগেও জামায়াত নেতাদের রায়ের আগে লন্ডনে সংবাদ সম্মেলন করে যুদ্ধাপরাধের বিচার নিয়ে নানা প্রশ্ন তোলেন জামায়াতের বিদেশি আইনজীবী টবি ক্যাডম্যান।-সূত্র: বিডি নিউজ

সর্বশেষ সংবাদ