বৃহস্পতিবার, ২৩ নভেম্বর, ২০১৭ খ্রীষ্টাব্দ | ৯ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ফ্রান্স বাংলা প্রেস ক্লাবে’র ব্যানারে জামাতের প্রতিবাদ সভা  » «   ফরাসী পতাকার ৩ টি রং এর মানে কি?  » «   Victor Hugo এর সংক্ষিপ্ত জীবনী  » «   পানির উচ্চতা মাপার কাজে নিয়োজিত জুয়াভ  » «   রাইয়াদ আদ্দীন তিশান এর ১ম জন্মদিন উদযাপন  » «   দেশব্যাপী জামায়াতের হরতাল চলছে  » «   শাবি ছাত্রের ঝুলন্ত মরদেহ উদ্ধার  » «   আজ বিশ্ব মা দিবস  » «   নির্বাচনী সহিংসতায় নিহত ৬  » «   সাংবাদিকদের জন্য নবম ওয়েজ বোর্ড গঠনের আহ্বান রওশনের  » «   সিলেট জেলা প্রেসক্লাবের নির্বাচন আজ  » «   নির্ঘুম রাতে ডাকাত আতঙ্ক এ ব্যর্থতা কার ?  » «   প্রচারণা শেষ : সিলেটের তিন উপজেলায় ভোটের লড়াই কাল  » «   জামায়াত হরতাল ডাকায় পিছিয়েছে এইচএসসি পরীক্ষা  » «   নিজামীর ফাঁসির রায় বহাল রাখায় সিলেটে আনন্দ মিছিল  » «  

‘আমেরিকাকে ৫ বিলিয়ন ডলার দিয়েছে বাংলাদেশ!’

3. tufayelনিউজ ডেস্ক::
আমেরিকাকে গত ৫ বছরে রফতানি বাবদ বাংলাদেশ ৫ বিলিয়ন ডলার শুল্ক দিয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। বৃহস্পতিবার চট্টগ্রামের র‌্যাডিসন হোটেলে বাংলাদেশ অ্যাপারেল অ্যান্ড সেফটি এক্সপোর উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয়। এতে প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী এ কথা জানান।

তোফায়েল বলেন, বাংলাদেশের ক্ষেত্রে আমেরিকা বেশি শুল্ক নিয়ে থাকে। ভারত যেখানে ২ শতাংশ বা তার থেকে কিছু বেশি শুল্ক দেয়, সেখানে আমাদের ব্যবসায়ীদের আমেরিকায় পণ্য রফতানি করতে ১৬ শতাংশ শুল্ক দিতে হয়। ভিয়েতনামসহ অন্যান্য দেশের ক্ষেত্রেও আমাদের শুল্ক বেশি দিতে হয়। গত ৫ বছরে আমেরিকাকে পণ্য রফতানিবাবদ ৫ বিলিয়ন ডলার রফতানি শুল্ক দিয়েছে বাংলাদেশ।

অন্যদিকে আমেরিকার সব শর্ত মানার পরও দেশটির ক্রেতারা পণ্যের সিএম (দাম) বাড়াচ্ছে না বলে জানিয়েছেন বানিজ্যমন্ত্রী। তিনি বলেন, শ্রমিক ও ভবন নিরাপত্তাসহ বিভিন্ন বিষয়ে উন্নতি করার পরও আমাদের পন্যের সিএম বাড়াচ্ছে না আমেরিকা। আমি ক্রেতাদের বলতে চাই, পন্যের দাম বাড়ান।

তিনি বলেন, দেশের রাজনীতি আর অর্থনীতিকে আলাদা করলে চলবে না। এ বছর আমাদের রফতানির লক্ষ্যমাত্রা অর্জনে বাধা হয়ে দাঁড়িয়েছে ৯২ দিনের রাজনৈতিক অস্থিরতা। রাজনৈতিক মতবিরোধ থাকতেই পারে। তাই বলে দেশের অর্থনীতিকে ক্ষতিগ্রস্ত করা ঠিক হবে না। আগামীতে চট্টগ্রামের গার্মেন্টশিল্প পার্ক করা হবে বলেও জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী।

অনুষ্ঠানের সভাপতির বক্তব্যে আন্তর্জাতিক বাজারের সঙ্গে মিল রেখে বাংলাদেশে জ্বালানি তেলের দাম নির্ধারণের আহ্বান জানিয়েছেন বিজিএমইএ সভাপতি মো. আতিকুল ইসলাম।

তিনি বলেন, আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমলেও আমদের দেশে তার প্রভাব পড়ে না। আমি সরকারকে অনুরোধ করবো, যাতে আন্তর্জাতিক বাজারের সঙ্গে মিল রেখে তেলের দাম নির্ধারণ করা হয়।

৫০ বিলিয়ন ডলার রফতানি আয় করতে হলে দেশের গার্মেন্ট শিল্পে নিরবচ্ছিন্ন গ্যাস ও বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করার দাবি করেন আতিকুল ইসলাম।

তিনি বলেন, যে শিল্প থেকে দেশের রফতানির ৮০ শতাংশ আসে, সেই শিল্পে দেশের মোট উৎপাদনের মাত্র ৫ শতাংশ গ্যাস সরবরাহ করা হয়। অনেক নতুন কারখানা অবকাঠামো নির্মাণসহ মেশিন এনে রাখলেও গ্যাসের অভাবে উৎপাদনে যেতে পারছে না। তাই আমার সরকারের কাছে অনুরোধ করছি, যাতে পোশাকশিল্পে নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহ নিশ্চিত করা হয়। তাহলে পোশাক রফতানির লক্ষ্যমাত্রা ৫০ বিলিয়ন ডলার অর্জনের পাশাপাশি ৩০ লাখ লোকের কর্মসংস্থান হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ইউরোপিয়ান পার্লামেন্ট মেম্বার ও ট্রেড মনিটরিং গ্রুপ ফর সাউথ এশিয়ার চেয়ারম্যান সাজ্জাদ করীম, ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত পিয়েরে মায়াদন, মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শিয়া বার্নিকেট, চট্টগ্রামের মেয়র আ জ ম নাসির উদ্দিন, বিজিএমইএ’র সহ-সভাপতি (অর্থ) রিয়াগ-বিন-মাহমুদ, মো. শহীদুল্লাহ আজীম প্রমুখ।অনুষ্ঠানে সভাপত্বি করেন বিজিএমইএ’র সভাপতি মো. আতিকুল ইসলাম।

সর্বশেষ সংবাদ