বৃহস্পতিবার, ২৩ নভেম্বর, ২০১৭ খ্রীষ্টাব্দ | ৯ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ফ্রান্স বাংলা প্রেস ক্লাবে’র ব্যানারে জামাতের প্রতিবাদ সভা  » «   ফরাসী পতাকার ৩ টি রং এর মানে কি?  » «   Victor Hugo এর সংক্ষিপ্ত জীবনী  » «   পানির উচ্চতা মাপার কাজে নিয়োজিত জুয়াভ  » «   রাইয়াদ আদ্দীন তিশান এর ১ম জন্মদিন উদযাপন  » «   দেশব্যাপী জামায়াতের হরতাল চলছে  » «   শাবি ছাত্রের ঝুলন্ত মরদেহ উদ্ধার  » «   আজ বিশ্ব মা দিবস  » «   নির্বাচনী সহিংসতায় নিহত ৬  » «   সাংবাদিকদের জন্য নবম ওয়েজ বোর্ড গঠনের আহ্বান রওশনের  » «   সিলেট জেলা প্রেসক্লাবের নির্বাচন আজ  » «   নির্ঘুম রাতে ডাকাত আতঙ্ক এ ব্যর্থতা কার ?  » «   প্রচারণা শেষ : সিলেটের তিন উপজেলায় ভোটের লড়াই কাল  » «   জামায়াত হরতাল ডাকায় পিছিয়েছে এইচএসসি পরীক্ষা  » «   নিজামীর ফাঁসির রায় বহাল রাখায় সিলেটে আনন্দ মিছিল  » «  

খালি পেটে যেসব খাবার ভুলেও খাবেন না

full_1500375746_1451119033লাইফ স্টাইল ডেস্ক: ঘুম থেকে উঠে খেতে প্রায় কারোই ভালো লাগেনা। এরপর যদি থাকে অফিস বা স্কুলের তাড়া তবে তো কথাই নেই। কিন্তু সকালের খাবার আমাদের শরীরের জন্য খুবই উপকারী। আর এক্ষেত্রে অবশ্যই কি খাবেন সেটা খুব জরুরি। বেশিরভাগ মানুষই ঘুম থেকে উঠে এক কাপ চা বা কফি লাগবেই। খালি পেটে এমনিতেই অ্যাসিডের মাত্রা বেশি থাকে‚ তার ওপরে উল্টো-পাল্টা খেয়ে শরীরে আরো অ্যাসিডের পরিমাণ বেড়ে যায়। জেনে রাখুন এমন কিছু খাবার যা খালি পেটে ভুলেও খাবেন না।

১. বিশেষ কিছু ওষুধ:
এমন কিছু ওষুধ আছে যা খাবার খেয়ে খেতে হয়। বেশ কিছু অ্যান্টিবায়োটিক আছে যা ইনটেস্টাইন বা অন্ত্রের আস্তরণকে ক্ষতিগ্রস্ত করে। অ্যাসিডের মাত্রাও অনেকটা বাড়িয়ে দেয়। এর ফলে পেটের আলসার হওয়ার আশঙ্কা অনেকটা বেড়ে যায়। এছাড়া খালি পেটে অ্যাসিডের মাত্রা যেহেতু বেশি থাকে তাই অ্যান্টিবায়োটিক তাড়াতাড়ি গলে যায় ফলে তাদের গুণ অনেক কমে যায়।

২. কফি:
সকালে উঠে অনেকেই এক কাপ গরম কফি নিয়ে বসেন। কিন্তু এটা মোটেই ভালো স্বভাব নয়। খালি পেটে কফি মারাত্মক হতে পারে। অ্যাসিডের মাত্র অনেকটা বাড়িয়ে দেয়া ছাড়াও হরমোনাল ইমব্যালেন্স হতে পারে। এর ফলে স্ট্রেস আর উদ্বেগের মাত্রা অনেকটা বেড়ে যায়।

৩. দই:
দইয়ের প্রোবায়োটিক উপাদান স্বাস্থ্যকর। তবে যদি এটা খালি পেটে খাওয়া হয় তবে স্বাস্ব্যকর নয়। দইয়ে থাকা ভালো ব্যাকটেরিয়া পাকস্থলির আবরণের রসের সাথে মিশে পেটকে খারাপ করতে পারে।

৪. মিষ্টি আলু:
আপনি কি জানেন মিষ্টি আলুর মধ্যে রয়েছে ট্যানিন এবং পেকটিন? এটা বেশি পরিমাণে এসিড নিঃসরণ করে পাকস্থলির দেয়ালকে সংকুচিত করে। এর ফলে বুক জ্বালাপোড়া হয়।

৫. কলা:
খালি পেটে কলা খাওয়া হঠাৎ করে শরীরে ম্যাগনেসিয়াম বাড়িয়ে দেয়। এর ফলে রক্তে ম্যাগনেসিয়াম এবং ক্যালসিয়ামের ভারস্যাম্য নষ্ট করে। তাই কলা খালি পেটে না খাওয়ার পরামর্শই দেন বিশেষজ্ঞরা।

৬. চা:
কফির মতই খালি পেটে চা খেলে অ্যাসিডের মাত্রা বেড়ে যায়। এর ফলে অ্যাসিডিটি এবং পেটে আলসার হতে পারে।

৭. মশলাদার খাবার:
সকালের নাস্তায় মশলাদার খাবার না খাওয়াই ভালো। মশলাদার খাবারে বেশি মাত্রায় মরিচ থাকে যা অন্ত্রের ক্ষতি করে। এর ফলে পেটে ব্যাথা এবং ক্র্যাম্প হতে পারে। পেটের আলসার হওয়ার আশঙ্কা থেকে যায়।

৮. সোডা:
সোডা অত্যন্ত অ্যাসিডিক। এর ওপর যদি খালি পেটে কোল্ড ড্রিঙ্ক পান করেন, তাহলে অ্যাসিডের মাত্রা আরো বেড়ে যাবে। এর ফলে পেটের ক্র্যাম্প বা বমি বমি ভাব হতে পারে।

৯. মদ্যপান:
মদ্যপান শরীরের জন্য ক্ষতিকর। আর খালি পেটে মদ্যপান আরো ক্ষতিকর। মদের মধ্যে যেসব উপাদান রয়েছে সেগুলো অন্ত্রের জ্বালাভাব তৈরি করে।

১০. ঝাল জাতীয় খাবার:
আমরা অনেকেই ঝাল জাতীয় খাবার খেতে ভালোবাসি, তবে খালি পেটে ঝাল জাতীয় খাবার খাওয়া ঠিক নয়। এর ফলে এ্যাসিডিক বিক্রিয়া হয়ে পেট জ্বালাভাব তৈরি হয়।

সর্বশেষ সংবাদ