বৃহস্পতিবার, ২৩ নভেম্বর, ২০১৭ খ্রীষ্টাব্দ | ৯ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ফ্রান্স বাংলা প্রেস ক্লাবে’র ব্যানারে জামাতের প্রতিবাদ সভা  » «   ফরাসী পতাকার ৩ টি রং এর মানে কি?  » «   Victor Hugo এর সংক্ষিপ্ত জীবনী  » «   পানির উচ্চতা মাপার কাজে নিয়োজিত জুয়াভ  » «   রাইয়াদ আদ্দীন তিশান এর ১ম জন্মদিন উদযাপন  » «   দেশব্যাপী জামায়াতের হরতাল চলছে  » «   শাবি ছাত্রের ঝুলন্ত মরদেহ উদ্ধার  » «   আজ বিশ্ব মা দিবস  » «   নির্বাচনী সহিংসতায় নিহত ৬  » «   সাংবাদিকদের জন্য নবম ওয়েজ বোর্ড গঠনের আহ্বান রওশনের  » «   সিলেট জেলা প্রেসক্লাবের নির্বাচন আজ  » «   নির্ঘুম রাতে ডাকাত আতঙ্ক এ ব্যর্থতা কার ?  » «   প্রচারণা শেষ : সিলেটের তিন উপজেলায় ভোটের লড়াই কাল  » «   জামায়াত হরতাল ডাকায় পিছিয়েছে এইচএসসি পরীক্ষা  » «   নিজামীর ফাঁসির রায় বহাল রাখায় সিলেটে আনন্দ মিছিল  » «  

পাসওয়ার্ড ছাড়াই লগইন করা যাবে গুগলে

full_501330555_1451116946তথ্য প্রযুক্তি ডেস্ক: গুগল নিশ্চিত করেছে গুগল অ্যাকাউন্টে প্রবেশ পাসওয়ার্ড বিহীন নতুন পদ্ধতি হিসেবে তারা পরীক্ষামূলক চেষ্টা চালাচ্ছে।

ইয়াহুর নতুন অ্যাকাউন্ট প্রবেশ পদ্ধতি ‘অ্যাকাউন্ট কি’ এর মতো গুগল ব্যবহারকারীদের জন্য তাদের স্মার্টফোনে নটিফিকেশনের মাধ্যমে নির্ভরযোগ্য লগইন ব্যবস্থা প্রণয়নের চেষ্টা করছে বলে ট্যাকক্রাঞ্চ ডটকমের প্রতিবেদনে বলা হয়েছে।

যদিও পাসওয়ার্ডবিহীন লগইন সংবেদনশীল। তবুও দুটি নতুন পদ্ধতির নির্ভরযোগ্য লগইন নিয়ে চিন্তা করছে গুগল। একটি ইউএসবি স্টিক ব্যবহার করা যেখানে থাকবে একটি গোপন টোকেন অথবা একটি কোড লেখা যা নিজের ফোনে টেক্সট করে পাঠানো হবে। এখানে নিরাপত্তা জোরদার হচ্ছে। যদিও বিভিন্ন ক্ষেত্রে নতুন এই পদ্ধতিটি ব্যবহারকারীর জন্য বিরক্তির কারণ হতে পারে।

কিন্তু নতুন এই পাসওয়ার্ড বিহীন লগিন পদ্ধতি গুগল অ্যাকাউন্টে দ্রুত প্রবেশ করা এবং ভিন্ন পদ্ধতি হিসেবে গুগল কার্যকর করতে যাচ্ছে।

গুগল অ্যাকাউন্টে প্রবেশ করার জন্য ব্যবহারকারীর এখন শুধুমাত্র ইমেইল অ্যাড্রেস লেখাই যথেষ্ট। লগইন দেয়ার পর ব্যবহারকারীর মোবাইলে একটি বার্তা যাবে। ‘ভিন্ন ডিভাইস থেকে আপনার অ্যাকাউন্টে প্রবেশের চেষ্টা চলছে।’ লগিন করার জন্য ব্যবহারকারীকে ফিরতি বার্তায় শুধুমাত্র ‘ইয়েস’ টাইপ করলেই লগিন প্রক্রিয়া সম্পন্ন হবে।

এই প্রক্রিয়াটি উপকারী হবে তাদের জন্য যাদের অন্য ডিভাইসে গুগল ব্যবহার করার সময় ফোন কাছাকাছি থাকে। যাদের দীর্ঘ এবং জটিল পাসওয়ার্ড রয়েছে তাদের পাসওয়ার্ড টাইপের ঝামেলাও কমে যাবে।এই পদ্ধতি ফিসিং এর বিরুদ্ধে প্রতিরোধ হিসেবে কাজ করবে এবং পাসওয়ার্ড টুল অ্যালার্ট থেকেও রক্ষা করবে।

গুগলের এই প্রক্রিয়া এখনও পরীক্ষাধীন রয়েছে। গুগল পরামর্শ দিয়েছে যদি ফোন হারিয়ে যায় তাহলে ভিন্ন ডিভাইস থেকে লগইন করে যে ডিভাইস হারিয়ে গেছে তা মুছে দিতে। তবে যে কোন সময় গুগল এই পদ্ধতি পরিবর্তন করতে পারে।

গুগল এখনও নতুন লগইন প্রক্রিয়া সম্পর্কে খোলাসা করে কিছু বলেনি। তবে নতুন এই পাসওয়ার্ড বিহীন সাইন ইন প্রক্রিয়া আইওএস এবং অ্যানন্ড্রয়েডে কাজ করছে।

সর্বশেষ সংবাদ