বৃহস্পতিবার, ২৩ নভেম্বর, ২০১৭ খ্রীষ্টাব্দ | ৯ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ফ্রান্স বাংলা প্রেস ক্লাবে’র ব্যানারে জামাতের প্রতিবাদ সভা  » «   ফরাসী পতাকার ৩ টি রং এর মানে কি?  » «   Victor Hugo এর সংক্ষিপ্ত জীবনী  » «   পানির উচ্চতা মাপার কাজে নিয়োজিত জুয়াভ  » «   রাইয়াদ আদ্দীন তিশান এর ১ম জন্মদিন উদযাপন  » «   দেশব্যাপী জামায়াতের হরতাল চলছে  » «   শাবি ছাত্রের ঝুলন্ত মরদেহ উদ্ধার  » «   আজ বিশ্ব মা দিবস  » «   নির্বাচনী সহিংসতায় নিহত ৬  » «   সাংবাদিকদের জন্য নবম ওয়েজ বোর্ড গঠনের আহ্বান রওশনের  » «   সিলেট জেলা প্রেসক্লাবের নির্বাচন আজ  » «   নির্ঘুম রাতে ডাকাত আতঙ্ক এ ব্যর্থতা কার ?  » «   প্রচারণা শেষ : সিলেটের তিন উপজেলায় ভোটের লড়াই কাল  » «   জামায়াত হরতাল ডাকায় পিছিয়েছে এইচএসসি পরীক্ষা  » «   নিজামীর ফাঁসির রায় বহাল রাখায় সিলেটে আনন্দ মিছিল  » «  

পায়ের ওপর পা তুলে বসলে যে সমস্যাগুলো হতে পারে আপনারও

crossedলাইফ স্টাইল ডেস্ক :: পায়ের উপর পা তুলে বসলে পরিপাটি দেখায় ও কম জায়গা লাগে। ছেলেরা সাধারণত পা ছড়িয়ে বসে যাকে “Man spreading”বলে। এজন্য জায়গাও লাগে বেশি। পা ছড়িয়ে বসার কারণে যেখানে ৩জন বসা যায় সেখানে ১জন বসে। নিউ ইয়র্কের ১৪০০ পুরুষকে সতর্ক করা হয়েছে এবং ২ জনকে এরেস্ট করা হয়েছে মেট্রো ট্রেনে “Man spreading” এর জন্য। পায়ের উপর পা তুলে বসা কি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর? গবেষণায় পাওয়া গেছে যে, এটা আসলে নির্ভর করে অনেক গুলো কারণের উপর। আপনি কতক্ষণ এভাবে বসে থাকেন এবং কত ঘন ঘন এভাবে বসেন তার উপর নির্ভর করে। পায়ের উপর পা তুলে বসার ক্ষতিকর দিকগুলো সম্পর্কে জানবো আজ।
১। অস্থায়ী রক্তচাপ বৃদ্ধি করে
এই বিষয়টি নিয়ে অনেক ছোট ছোট গবেষণা হয়েছে। বেশীরভাগ গবেষণায় নিশ্চিত হওয়া গেছে যে, পায়ের উপর পা তুলে বসার অভ্যাসের কারণে রক্তচাপ বৃদ্ধি পায় তবে সেটা অস্থায়ী ভাবে। একটি গবেষণায় দেখা গেছে যে, পায়ের উপর পা তুলে বসলে সিস্টোলিক রক্তচাপ ৭% এবং ডায়াস্টোলিক রক্তচাপ ২% বৃদ্ধি পায়। গবেষকরা এটাও দেখেছেন যে, এক পায়ের গোড়ালির উপর আরেক পায়ের গোড়ালি উঠিয়ে বসলে রক্তচাপের কোন পরিবর্তন হয়না।
২। পিঠে ও ঘাড়ে ব্যাথা হয়
Physical therapist, Vivian Eisenstadt এর মতে, ঘন ঘন হাটুর উপর হাটু তুলে বসলে পিঠে ও ঘাড়ে ব্যাথা হওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায়। তিনি আরো বলেন, এইভাবে বসার ফলে নিতম্ব হালকা ভাবে মোচড়ায় এবং এর ফলে শ্রোণী অঞ্চলের ভারসাম্য নষ্ট হয় এবং এর কারণে মেরুদন্ডে চাপ পরে। ফলে পিঠে ব্যাথা হয় এমনকি ঘাড়েও ব্যাথা হতে পারে। Yahoo Health কেVivian Eisenstadt বলেন, “দিনের পর দিন এবং সপ্তাহের পর সপ্তাহ ধরে লেগ ক্রসিং হচ্ছে পিঠে এবং ঘাড়ে ব্যাথা একটি প্রধান কারণ, সেই সাথে হারনিয়েটেড ডিস্কের ও কারণ”। যদিও সব সময় সঠিক ভঙ্গিমায় বসতে পারাটাও অবাস্তব। তিনি পরামর্শ দেন, যখন সম্ভব হবে তখনই হাটু ও গোড়ালি পেলভিসের বা শ্রোণীচক্রের সাথে ৯০ ডিগ্রী কোনে রেখে বসার চেষ্টা করুন।
৩। স্পাইডার ও ভেরিকোস ভেইন এর সমস্যার সাথে যোগসূত্র স্থাপন করে
আমেরিকার জনসংখ্যার অর্ধেকেরই স্পাইডার ভেইন এর সমস্যাটিতে ভোগে। কিছু বিশেষজ্ঞের মতে, জেনেটিক, সূর্যরশ্মি এবং দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকাই এর জন্য দায়ী। আবার কিছু বিশেষজ্ঞের মতে, লেগ ক্রসিং ও এর অন্যতম কারণ হতে পারে। কিভাবে এটা হয় সেই বিষয়ে ব্যাখ্যা দিয়েছেন, Cedars Sinai Medical Center এর কার্ডিওলজিস্ট Dr. Hooman Madyoon, “লেগ ক্রসিং এর ফলে শিরার উপরে চাপ পরে যার কারণে রক্ত পুনরায় হৃদপিণ্ডে ফিরে যায়। এক পায়ের চাপ আরেক পায়ের উপর পরে বলে রক্ত প্রবাহ বাধাগ্রস্থ হয়। যার ফলে পায়ের শিরা দুর্বল বা ক্ষতিগ্রস্থ হয়। যদি শিরা ক্ষতিগ্রস্থ বা দুর্বল হয় তখন রক্ত লিক করতে পারে এবং জমাট বাঁধতে পারে যা স্পাইডার ভেইন এর সমস্যার কারণ হতে পারে”।
৪। নার্ভের ক্ষতি করে
আমরা জানি, মানব দেহের সবচেয়ে বড় স্নায়ু হচ্ছে সায়াটিক স্নায়ু যা নিতম্ব থেকে পায়ের পাতা পর্যন্ত বিস্তৃত। সিয়াটিক স্নায়ুর একটি শাখা পেরোনিয়াল স্নায়ু। লেগ ক্রসিং এর ফলে পেরোনিয়াল স্নায়ুর উপর চাপ পরে যা অসাড়তা এবং সুঁই দিয়ে খোঁচা দেয়ার মত সমস্যার কারণ এবং এটি বেশি হলে নার্ভের ও ক্ষতি করে। মায়ো ক্লিনিক এর মতে, এই প্রকার ক্ষতির কারণে দীর্ঘক্ষণ অসাড়তা এবং ফুট ড্রপ হতে পারে। নড়াচড়া না করে দীর্ঘক্ষণ একই ভাবে বসে থাকলে “Peroneal nerve palsy” হতে পারে।
এই অভ্যাস টি থেকে মুক্ত হওয়ার উপায় :
· আধা ঘন্টা পরপর উঠে দাঁড়ান এবং কিছুটা হেঁটে আসুন।
· এমন চেয়ার ব্যবহার করুন যেখানে পশ্চাৎ অংশ ভালোভাবে সাপোর্ট পায় এবং পায়ের পাতা যেনো মেঝেতে লাগানো যায়।
· সম্ভব হলে গোড়ালি ও হাঠু ৯০ ডিগ্রী কোনে রাখুন।
· Podiatrist, Dr. Richard Graves বলেন, “সবচেয়ে ভালো উপদেশ হচ্ছে লেগ ক্রস করে না বসা”।
আপনি যখন কোন মিটিং এ বা নেটওয়ার্কিং এ থাকেন তখন লেগ ক্রস করাটা খারাপ বার্তা প্রদর্শন করে। যদি আপনি খুব দৃঢ় ভাবে লেগ ক্রস করে বসেন তবে তা আনওয়েলকামিং ভাব প্রকাশ করে এবং আপনার চারপাশে একটি দুর্গ তৈরি করে। আমরা যা বলি তারচেয়ে শারীরিক ভাষা অনেক বেশি তথ্য প্রদান করে।

সর্বশেষ সংবাদ