বৃহস্পতিবার, ২৩ নভেম্বর, ২০১৭ খ্রীষ্টাব্দ | ৯ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ফ্রান্স বাংলা প্রেস ক্লাবে’র ব্যানারে জামাতের প্রতিবাদ সভা  » «   ফরাসী পতাকার ৩ টি রং এর মানে কি?  » «   Victor Hugo এর সংক্ষিপ্ত জীবনী  » «   পানির উচ্চতা মাপার কাজে নিয়োজিত জুয়াভ  » «   রাইয়াদ আদ্দীন তিশান এর ১ম জন্মদিন উদযাপন  » «   দেশব্যাপী জামায়াতের হরতাল চলছে  » «   শাবি ছাত্রের ঝুলন্ত মরদেহ উদ্ধার  » «   আজ বিশ্ব মা দিবস  » «   নির্বাচনী সহিংসতায় নিহত ৬  » «   সাংবাদিকদের জন্য নবম ওয়েজ বোর্ড গঠনের আহ্বান রওশনের  » «   সিলেট জেলা প্রেসক্লাবের নির্বাচন আজ  » «   নির্ঘুম রাতে ডাকাত আতঙ্ক এ ব্যর্থতা কার ?  » «   প্রচারণা শেষ : সিলেটের তিন উপজেলায় ভোটের লড়াই কাল  » «   জামায়াত হরতাল ডাকায় পিছিয়েছে এইচএসসি পরীক্ষা  » «   নিজামীর ফাঁসির রায় বহাল রাখায় সিলেটে আনন্দ মিছিল  » «  

যেসব ব্যথায় দ্রুত ডাক্তারের পরামর্শ নিবেন

full_1771627724_1450954360লাইফ স্টাইল ডেস্ক: আমরা প্রায়ই নিজেদের অসুখ হলে নিজেরাই ডাক্তার হয়ে যাই। এই যেমন জ্বর-জ্বর ভাব হলে অমনি একটা প্যারাসিটামল খেয়ে নেই। অফিসে একই জায়গায় বসে ভীষণ পিঠে ব্যথা হল তো নিজেই পেইন কিলার না হয় ঘরোয়া পদ্ধতিতে ব্যথা কমানোর চেষ্টা করলেন। তাতে ক্ষণিকের ব্যথা থেকে মুক্তি অবশ্যই মিলবে। কিন্তু সব ব্যথার ঘরোয়া চিকিৎসাও ভবিষ্যতে ডেকে আনতে পারে বড় বিপদ।

চিকিৎসকেরা জানাচ্ছেন এমন ৫টি ব্যথা রয়েছে যেগুলোর চিকিৎসা বাড়িতে করা মোটেও উচিত নয়-

১) অনেক সময় হাড়ের জয়েন্টে খুব ব্যাথা হয়ে ফুলে যায়। হাঁটু লাল হয়ে যায়। এটা আসলে আর্থারাইটিসের লক্ষণ। এই ধরনের ব্যথার চিকিৎসা নিজে করতে যাবেন না।

২) বাঁ হাতে যদি ব্যথা অনুভব করেন। আর একই সঙ্গে বুকে কিংবা পিঠের উপরের দিকে কোনো রকম অস্বস্তি অনুভূত হয়। তাহলে এটি খুব খারাপ লক্ষণ। অ্যাঞ্জিনা পেকটোরিস এর কারণ এমনটি হতে পারে। অর্থাৎ আপনার হার্টের সমস্যা হতে পারে। শীঘ্রই চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

৩) পায়ের পেশীর খিঁচুনি ধরা বা প্রচন্ড ব্যথার সঙ্গে যদি সেই জায়গা বিবর্ণ হতে শুরু করে কিংবা জায়গাটা ঠাণ্ডা হয়ে যায় তাহলেও সাবধানতা অবলম্বন করা উচিত।

৪) পিঠে প্রচণ্ড ব্যথার সঙ্গে যদি আপনি মূত্র থলির পেশীর উপরে নিয়ন্ত্রণ হারান কিংবা মনে হয় আপনার দুই পা ক্রমশ অসাড় হয়ে যাচ্ছে তাহলে তা নার্ভের সমস্যা হতে পারে। এই ক্ষেত্রে মূলত কোনও একটি নার্ভের উপরে আশপাশের পেশী চেপে বসে যায়। যার ফলে নার্ভটি কাজ করতে পারে না। আপনি বা আপনার পরিচিত কেউ এই সমস্যার সম্মুখীন হলে ঘরোয়া চিকিৎসায় যাবেন না। জলদি চিকিৎসকের পরামর্শ নিন।

৫) শরীরের যেকোনো জায়গায় যদি দীর্ঘদিন ধরেই এমন কোনও ব্যথা থেকে থাকে যা রাতে বাড়ে। তাহলে এটি হাড়ের ক্যানসারের লক্ষণ হতে পারে।

সর্বশেষ সংবাদ