বৃহস্পতিবার, ২৩ নভেম্বর, ২০১৭ খ্রীষ্টাব্দ | ৯ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ফ্রান্স বাংলা প্রেস ক্লাবে’র ব্যানারে জামাতের প্রতিবাদ সভা  » «   ফরাসী পতাকার ৩ টি রং এর মানে কি?  » «   Victor Hugo এর সংক্ষিপ্ত জীবনী  » «   পানির উচ্চতা মাপার কাজে নিয়োজিত জুয়াভ  » «   রাইয়াদ আদ্দীন তিশান এর ১ম জন্মদিন উদযাপন  » «   দেশব্যাপী জামায়াতের হরতাল চলছে  » «   শাবি ছাত্রের ঝুলন্ত মরদেহ উদ্ধার  » «   আজ বিশ্ব মা দিবস  » «   নির্বাচনী সহিংসতায় নিহত ৬  » «   সাংবাদিকদের জন্য নবম ওয়েজ বোর্ড গঠনের আহ্বান রওশনের  » «   সিলেট জেলা প্রেসক্লাবের নির্বাচন আজ  » «   নির্ঘুম রাতে ডাকাত আতঙ্ক এ ব্যর্থতা কার ?  » «   প্রচারণা শেষ : সিলেটের তিন উপজেলায় ভোটের লড়াই কাল  » «   জামায়াত হরতাল ডাকায় পিছিয়েছে এইচএসসি পরীক্ষা  » «   নিজামীর ফাঁসির রায় বহাল রাখায় সিলেটে আনন্দ মিছিল  » «  

‘আমরা নতুন স্নায়ুযুদ্ধে জড়িয়ে পড়েছি’

2016_02_14_09_52_19_eqxaebHQvazTpsWZtmZgKy9fDK4VO6_originalআন্তর্জাতিক ডেস্ক :: রুশ প্রধানমন্ত্রী দিমিত্রে মেদভেদেভ বলেছেন, বর্তমানে বিশ্বের বিভিন্ন নেতারা যে ভাষায় কথা বলছেন তাতে মনে হয় ৫০ ও ৬০য়ের দশকে অবস্থান করছি। তিনি আরো বলেন, রাশিয়া ও পশ্চিমা দেশগুলোর মধ্যকার সম্পর্ক এখন যে পর্যায়ে রয়েছে তাতে মনে হয় যেন ‘নতুন স্নায়ুযুদ্ধ’ শুরু হয়েছে।

শনিবার জার্মানির মিউনিখ শহরে অনুষ্ঠিত এক নিরাপত্তা বিষয়ক সম্মেলনে মেদভেদেভ বলেছেন, বর্তমানে বিশ্বনেতারা যে ভাষায় কথাবার্তা বলছেন তাতে তিনি দ্বন্ধে পড়ে যান। এটি কি ২০১৬ সাল না ২০৬২ সাল? তিনি পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোর সমালোচনা করে বলেন, ‘তাদের নীতি হচ্ছে রাশিয়াকে শক্রু হিসেবে বিবেচনা করা এবং সবকিছু থেকে দেশটিকে দূরে সরিয়ে রাখা। অবস্থার প্রেক্ষিতে মনে হয় নতুন একটি স্নায়ুযুদ্ধ ফিরে এসেছে।’ প্রতিদিন তারা ন্যাটো, ইউরোপ বা যুক্তরাষ্ট্রের কাছ থেকে ভয়াবহ সব হুমকি পেয়ে থাকেন বলেও অভিযোগ করেছেন রুশ প্রধানমন্ত্রী।

ইউক্রেনের ক্রিমিয়া অঞ্চলটি রাশিয়ার সঙ্গে সংযুক্ত হওয়ার পর থেকে পশ্চিমের সঙ্গে রাশিয়ার সম্পর্কের ব্যাপক অবনতি ঘটেছে। সম্প্রতি সিরিয়া সঙ্কটকে কেন্দ্র করে দু পক্ষের বিভাজন মারাত্মক আকার ধারণ করেছে। সিরিয়ার প্রেসিডেন্ট বশির আল আসাদের ঘনিষ্ঠ মিত্র রাশিয়া তাকে ক্ষমতায় রেখে এই সঙ্কটের সমাধানের পক্ষে। ইতিমধ্যে তারা সিরিয়ায় বিমান হামলাও শুরু করেছে। অন্যদিকে আসাদকে ক্ষমতায় দেখতে রাজি নয় সৌদি আরব, যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলো।

সর্বশেষ সংবাদ