শনিবার, ২৫ নভেম্বর, ২০১৭ খ্রীষ্টাব্দ | ১১ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ফ্রান্স বাংলা প্রেস ক্লাবে’র ব্যানারে জামাতের প্রতিবাদ সভা  » «   ফরাসী পতাকার ৩ টি রং এর মানে কি?  » «   Victor Hugo এর সংক্ষিপ্ত জীবনী  » «   পানির উচ্চতা মাপার কাজে নিয়োজিত জুয়াভ  » «   রাইয়াদ আদ্দীন তিশান এর ১ম জন্মদিন উদযাপন  » «   দেশব্যাপী জামায়াতের হরতাল চলছে  » «   শাবি ছাত্রের ঝুলন্ত মরদেহ উদ্ধার  » «   আজ বিশ্ব মা দিবস  » «   নির্বাচনী সহিংসতায় নিহত ৬  » «   সাংবাদিকদের জন্য নবম ওয়েজ বোর্ড গঠনের আহ্বান রওশনের  » «   সিলেট জেলা প্রেসক্লাবের নির্বাচন আজ  » «   নির্ঘুম রাতে ডাকাত আতঙ্ক এ ব্যর্থতা কার ?  » «   প্রচারণা শেষ : সিলেটের তিন উপজেলায় ভোটের লড়াই কাল  » «   জামায়াত হরতাল ডাকায় পিছিয়েছে এইচএসসি পরীক্ষা  » «   নিজামীর ফাঁসির রায় বহাল রাখায় সিলেটে আনন্দ মিছিল  » «  

‘ভুলক্রমে’ পাঠানো ক্ষেপণাস্ত্র যুক্তরাষ্ট্রকে ফেরত দিয়েছে কিউবা

helfire_missile_640x360_getty_nocreditআন্তর্জাতিক ডেস্ক : হাভানায় ২০১৪ সালের জুন মাসে ভুলক্রমে পাঠানো একটি হেলফায়ার ক্ষেপণাস্ত্র যুক্তরাষ্ট্রকে ফেরত দিয়েছে কিউবা। ক্ষেপণাস্ত্রটিতে অবশ্য কোনো বিস্ফোরকযুক্ত ছিল না এবং এটিকে স্পেনে একটি নেটো প্রশিক্ষণের জন্য পাঠানো হয়েছিল। এ উদ্দেশ্যে ক্ষেপণাস্ত্রটিকে জার্মানি হয়ে ফ্রান্সের শার্ল দ্য গল বিমানবন্দরে নেয়া হয়েছিল।
কিন্তু ওই বিমানবন্দর থেকেই ক্ষেপণাস্ত্রটিকে ভুলক্রমে হাভানাগামী এয়ার ফ্রান্সের একটি বিমানে তুলে দেয়া হয়েছিল। ওয়াল স্ট্রিট জার্নালে এই খবর প্রকাশিত হয় এবং কর্মকর্তাদের বরাত দিয়ে খবরে বলা হয়, এই ভুলটি একটি সম্ভাব্য মারাত্মক সামরিক ক্ষতির কারণ হয়ে দাঁড়িয়েছিল।
সূত্রের বরাত দিয়ে পত্রিকাটি আরো বলছে, যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের আশঙ্কা ছিল, কিউবা হয়তো ওই ক্ষেপণাস্ত্রটিতে ব্যবহার করা আধুনিক প্রযুক্তি উত্তর কোরিয়া, চীন কিংবা রাশিয়ার মতো দেশকে জানিয়ে দেবে।
পুরো ব্যাপারটিতে বিব্রত হয়ে যুক্তরাষ্ট্র কিউবাকে অনুরোধ জানিয়েছিল ক্ষেপণাস্ত্রটি ফেরত দিতে। কিউবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এখন বলা হচ্ছে, প্যারিস থেকে আসা একটি বিমানে করে ক্ষেপণাস্ত্রটি ‘ভুলবশত’ তাদের দেশে আসে। ব্যাপারটাকে গুরুত্বের সাথে নিয়ে একটি সন্তোষজনক সমাধানের জন্য কিউবা স্বচ্ছতার সাথে সহযোগিতা করেছে।
এককালে শত্রুভাবাপন্ন দুই দেশ কিউবা এবং যুক্তরাষ্ট্র সম্প্রতি নিজেদের মধ্যে সম্পর্কোন্নয়ণের কাজ করছে।
সূত্র: বিবিসি বাংলা

সর্বশেষ সংবাদ