মঙ্গলবার, ১৬ জানুয়ারি, ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ফ্রান্স বাংলা প্রেস ক্লাবে’র ব্যানারে জামাতের প্রতিবাদ সভা  » «   ফরাসী পতাকার ৩ টি রং এর মানে কি?  » «   Victor Hugo এর সংক্ষিপ্ত জীবনী  » «   পানির উচ্চতা মাপার কাজে নিয়োজিত জুয়াভ  » «   রাইয়াদ আদ্দীন তিশান এর ১ম জন্মদিন উদযাপন  » «   দেশব্যাপী জামায়াতের হরতাল চলছে  » «   শাবি ছাত্রের ঝুলন্ত মরদেহ উদ্ধার  » «   আজ বিশ্ব মা দিবস  » «   নির্বাচনী সহিংসতায় নিহত ৬  » «   সাংবাদিকদের জন্য নবম ওয়েজ বোর্ড গঠনের আহ্বান রওশনের  » «   সিলেট জেলা প্রেসক্লাবের নির্বাচন আজ  » «   নির্ঘুম রাতে ডাকাত আতঙ্ক এ ব্যর্থতা কার ?  » «   প্রচারণা শেষ : সিলেটের তিন উপজেলায় ভোটের লড়াই কাল  » «   জামায়াত হরতাল ডাকায় পিছিয়েছে এইচএসসি পরীক্ষা  » «   নিজামীর ফাঁসির রায় বহাল রাখায় সিলেটে আনন্দ মিছিল  » «  

পানির উচ্চতা মাপার কাজে নিয়োজিত জুয়াভ

indexআবুল কালাম মামুন: অনেকের কাছেই নামটা হয়তো অপরিচিত লাগছে কিন্তু এই  নামটি নিকট অতীতে আপনারা প্রায় প্রতিদিনই ফরাসি মিডিয়াতে দেখেছেন।  ঠিকই ধরেছেন প্যারিসে বন্যার পানির উচ্চতা মাপার কাজে নিয়োজিত এই ৮ টন ওজন আর ৫,২ মিটার উচ্চতার পাথরের মূর্তির নামই হলো জুয়াভ।
জর্জ্ দিবোল্ট এর জুয়াভ শুধুমাত্র একটি নামই না, এর সাথে জড়িয়ে আছে ফ্রান্সের যুদ্ধ জয়ের বীরগাথা। জুয়াভ হলো উত্তর আফ্রিকায় অবস্থিত ফরাসি একটি ব্যাটেলিয়নের নাম যে ব্যাটেলিয়নের  সৈন্যরা ১৮৫৪ সালে রাশিয়ার বিরুদ্ধে ক্রীমে যুদ্ধে (  La guerre de Crimée )* অসাধারন বীরত্ব দেখিয়ে জয়ী হয়েছিলো । তাদের সেই অবদানকে স্বরনীয় করে রাখতে তৃতীয় নেপোলিয়ন ১৮৫৬ সালে  Pont d’Alma (Paris 7ème)  গায়ে ঠেস দিয়ে ৪ জন জুয়াভ সৈন্যর মূর্তী স্থাপন করেন। ১৯৭৪ সালে পুরাতন ব্রীজ ভেংগে বর্তমানের্র লেীহ নির্মীত ব্রীজ টা নির্মান করা হয়, তখন তিনটি স্টাচু সড়িয়ে শুধুএকটি জুয়াভ  সৈন্যর  স্টাচু রাখা হয়। সময়ের বিবর্তনে আজ এই জুয়াভ সরকারি ভাবে প্যারিসের বন্যার পানির পরিমাপক হিসেবে কাজ করছে।পরিমাপের হিসেবটা হলো এমন যে যখন সেইনের পানি জুয়াবের গোড়ালি স্পর্শ করবে তখন ধরে নিতে হবে প্যারিসে বন্যা শুরু হয়েছে। হাঁটু পরিমান পানি এলে নদীর আশেপাশের রাস্তা ঘাট সব বন্ধ, নদীতে সবধরনের যান চলাচলও বন্ধ করে দেওয়া হয় যা আপনারা কিছুদিন আগেই  লক্ষ করেছেন।

সর্বশেষ সংবাদ