শনিবার, ২৫ নভেম্বর, ২০১৭ খ্রীষ্টাব্দ | ১১ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ফ্রান্স বাংলা প্রেস ক্লাবে’র ব্যানারে জামাতের প্রতিবাদ সভা  » «   ফরাসী পতাকার ৩ টি রং এর মানে কি?  » «   Victor Hugo এর সংক্ষিপ্ত জীবনী  » «   পানির উচ্চতা মাপার কাজে নিয়োজিত জুয়াভ  » «   রাইয়াদ আদ্দীন তিশান এর ১ম জন্মদিন উদযাপন  » «   দেশব্যাপী জামায়াতের হরতাল চলছে  » «   শাবি ছাত্রের ঝুলন্ত মরদেহ উদ্ধার  » «   আজ বিশ্ব মা দিবস  » «   নির্বাচনী সহিংসতায় নিহত ৬  » «   সাংবাদিকদের জন্য নবম ওয়েজ বোর্ড গঠনের আহ্বান রওশনের  » «   সিলেট জেলা প্রেসক্লাবের নির্বাচন আজ  » «   নির্ঘুম রাতে ডাকাত আতঙ্ক এ ব্যর্থতা কার ?  » «   প্রচারণা শেষ : সিলেটের তিন উপজেলায় ভোটের লড়াই কাল  » «   জামায়াত হরতাল ডাকায় পিছিয়েছে এইচএসসি পরীক্ষা  » «   নিজামীর ফাঁসির রায় বহাল রাখায় সিলেটে আনন্দ মিছিল  » «  

ফরাসী পতাকার ৩ টি রং এর মানে কি?

13823169_980839972007092_977001232_nমোঃ আবুল কালাম মামুন :
ফ্রান্সে আছি অথচ আমরা অনেকেই হয়ত জানি না, ফরাসী পতাকার ৩ টি রং, bleu/blanc/rouge  এর মানে কি  বা এর ইতিহাসই কি ? ২০০ বছরের অধিক পুরানো এই পতাকার ইতিহাস জানতে হলে আমাদের ফ্রান্সের ২০০ বছরের ইতিহাস জানতে হবে। এটা ২ মিনিটে সম্ভব না।  এরপরও   আমরা করার চেষ্টা করছি, “প্যারিস থেকে” এর পাঠকদের সংক্ষেপে এবং সহজ ভাষায় তা আপনাদের জানানো।
নীল্-সাদা-লাল, এই তিনটি রং হলো ফ্রান্সের বিশেষ করে ফ্রান্স প্রজাতন্ত্রের  প্রতিক। ১৭৯৪ সাল থকে এই তিন রঙের পতাকা ফ্রান্সের নৌবাহিনী ব্যবহার শুরু করে। এই ৩ রঙের বহু অর্থ আছে। আমরা যদি খুবই সংক্ষেপে এবং সহজ ভাবে এর আলোচনা করি তা হলে দাড়ায় :
নীল্ হলো ফ্রান্সের রাজধানী প্যারিসের রং।
সাদা হলো ফ্রান্সের রাজতন্ত্রের রং।
লাল হলো রক্ত। যে রক্তের বিনিময়ে ফ্রান্স মুক্ত হয়েছে।  তবে লালকেও প্যারিসের রং ধরা হয়। যার অর্থ হলো রাজা কে প্যারিস ঘিরে রেখেছে।
পতাকার আগে ফ্রান্সে ব্যবহার হত ‘Cocarde” (এক ধরনের বৃত্তাকার পতাকা) । ১৭৮৯ সালে বাস্তিল দুর্গ পতনের পর Marquis de la Fayette ফ্রান্সের  রাজাকে তেরঙ্গা পতাকা ব্যবহার করার প্রস্তাব দেয়। এই সময় যুক্তি হিসাবে বলা হয় এতে ফ্রান্সের রাজা এবং জনগনের মধ্যে বন্ধন দৃঢ়  হবে। ১৭৯০ সালে ফরাসী নৌবাহিনী Cocarde এর পরিবর্তে এই পতাকা ব্যবহার শুরু করে। প্রথম দিকে এর রং ছিল লাল-সাদা-নীল্। ১৮১৫ সালে রাজতন্ত্র  ফিরে এলে এই পতাকার রং হয় শুধু সাদা। ১৮৩০ সাল পর্যন্ত এই সাদা  রঙের পতাকাই ব্যবহার করা হয়। ১৯৫৮ সাল থেকে এই পতাকা সাংবিধানিক স্বীকৃতি দেওয়া হয়।  আমাদের বাংলাদেশী ভাইদের অনুরোধ করব তারা যখন ফরাসী পতাকা ব্যবহার করেন অবশ্যই লক্ষ্য রাখবেন যাতে সোজা করা পতাকা রাখা হয় অর্থাত পতাকা তা যেন অবশ্যই হয় Bleu-blanc-Rouge। অনেক সময় দেখা যায় না বুঝে  উল্টা করে Rouge-Blanc-Bleu করে রাখা হয়েছে। আমাদের অবশ্যই যে দেশে আছি সে দেশের পতাকার সন্মান রাখতে  হবে। পৃথিবীর বহু দেশে তেরঙ্গা পতাকা আছে। কিন্তু Tricolors মানেই ফ্রান্স।

সর্বশেষ সংবাদ