মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০১৯ খ্রীষ্টাব্দ | ১০ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ

কিডনির পাথর দূর করার ঘরোয়া ৫ উপায়



লাইফ স্টাইল ডেস্ক:: মানব দেহের খুবই গুরুত্বপূর্ণ অঙ্গ কিডনি। এটি ছাড়া মানুষের অস্তিত্ব ভাবাই যায় না।কিডনির কাজ দেহে প্রবেশ করা ক্ষতিকর বিষাক্ত উপাদান ছেকে বের করে দেয়া। দেহে পানি, কেমিক্যাল ও ধাতুর সমতা ঠিক রাখে এই অঙ্গ।

বর্তমান সময়ে কিডনির সবচেয়ে বড় সমস্যা পাথর। অনেকের কিডনিতেই পাথর ধরা পড়ছে।পাথর ছোট হয়ে তা ছড়িয়েও পড়ে।কিডনিতে পাথর হলে কিডনি ধীরে ধীরে অকার্যকর হয়ে পড়ে।প্রচন্ড ব্যথা হয়ে থাকে।কিডনিতে পাথর হলে সাধারণ চিকিৎসা হচ্ছে অস্ত্রোপচার করে দেহ থেকে পাথর বের করে দেয়া।তবে ঘরোয়া উপায়েও কিডনির পাথর বের করা যায়।

লেবুর রস-অলিভ অয়েল
যারা অস্ত্রোপচার ছাড়া সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে কিডনির পাথর থেকে মুক্তি পেতে চান, তারা পাতিলেবুর রস ও অলিভ অয়েলের মিশ্রণ খান।রোজ নিয়ম করে এই মিশ্রণটি খেলে পাথর গলে যাওয়ার সম্ভাবনা থাকে। তবে যতদিন না স্টোন সম্পূর্ণ গলে যাচ্ছে, ততদিন এটি খেয়েই যেতে হবে।

পর্যাপ্ত পানি
মিনারেলস ও নিউট্রেশন গলিয়ে দিতে কিডনিকে সাহায্য করে পানি। অযাচিত টক্সিন দেহ থেকে বের করে দেয়ার কাজেও অপরিহার্য পানি। যাদের কিডনিতে স্টোন রয়েছে তাদের প্রচুর পানি খাওয়া উচিত। দিনে অন্তত সাত থেকে আট গ্লাস পানি খেতে হবে কিডনির অসুখ থেকে বাঁচতে।

আপেলের রস
আপেলে থাকে সাইট্রিক অ্যাসিড। গরম পানিতে দুচামচ আপেলের রস মিশিয়ে খেলে কিডনির পাথর গলিয়ে দেয়। তারপর মূত্রের সাহায্যে সেটি দেহ থেকে বের করে দেয়। এছাড়া অতিরিক্ত টক্সিন বের করে দিতেও সাহায্য করে আপেল।

ডালিম
রোজ ডালিম খেলে শরীরে রক্তের পরিমাণ যেমন বৃদ্ধি পায়, তেমনই কিডনির পাথর থেকে মুক্তি পাওয়া যায়। এছাড়া ডালিমে প্রচুর পুষ্টিকর উপাদান থাকে। ফলে স্বাস্থ্যের পক্ষে এটি খুব উপকারী। দেহকে হাইড্রেট করতে এই ফল ভালো কাজ দেয়।

ভুট্টার গুড়া
পানির সঙ্গে ভুট্টার তুষ মিশিয়ে ফুটিয়ে নিন। নিয়মিত এই মিশ্রণ খান। ধীরে ধীরে চলে যাবে কিডনির পাথর। এটি প্রশ্রাবের সমস্যাও দূর করে।