বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯ খ্রীষ্টাব্দ | ৩ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ

মোমবাতি জ্বালিয়ে এইচএসসি পরীক্ষা দিচ্ছেন শিক্ষার্থীরা!



নিউজ ডেস্ক:: কালবৈশাখী ঝড়ে বিদ্যুৎ সংযোগ না থাকায় মোমবাতি জ্বালিয়ে এইচএসসি পরীক্ষা দিচ্ছেন শিক্ষার্থীরা। সোমবার (১ এপ্রিল) রংপুরের সবগুলো পরীক্ষা কেন্দ্রে একই অবস্থা থাকলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কোনও পদক্ষেপ না নেওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন পরীক্ষার্থী ও অভিভাবকরা।

রংপুর নগরীর শালবন এলাকায় সরকারি রোকেয়া কলেজ কেন্দ্রে সরেজমিনে গিয়ে দেখা গেছে, শিক্ষার্থীরা মোমবাতি নিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করছে। কয়েকজন পরীক্ষার্থী জানান, সকাল থেকে পরীক্ষা কেন্দ্রে বিদ্যুৎ নেই। ঘরগুলো অন্ধকার তাই বাধ্য হয়ে মোমবাতি নিয়ে পরীক্ষা দিতে যাচ্ছেন তারা।

কলেজের অধ্যাক্ষ মোবাখখারুল ইসলাম জানান, রাতে ঝড় হওয়ায় নগরীর বেশিরভাগ এলাকায় বিদ্যুৎ না থাকায় শিক্ষার্থীরা মোমবাতি জ্বালিয়ে পরীক্ষা দিচ্ছেন। এতে তাদের ভীষণ সমস্যা হচ্ছে বলে জানান তিনি।

একইভাবে অভিভাবকরা অভিযোগ করেন, কর্তৃপক্ষের আগে থেকে বিকল্প ব্যবস্থা নেওয়া উচিত ছিল। অন্ধকারে শিক্ষার্থীরা পরীক্ষা দেবে কীভাবে?

এ ব্যাপারে পিডিবির কন্ট্রোল রুমে যোগাযোগ করা হলে দায়িত্বরত কর্মকর্তা সাহাদত আলী বলেন, ‘রবিবার মধ্যরাতে ঝড় হওয়ায় বিদ্যুতের খুঁটি উপড়ে যায়। এছাড়া বিদ্যুৎ লাইনে গাছপালা পড়ায় দুটি ফিডার ছাড়া সব ফিডারে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে।’

রংপুর বিভাগের আট জেলার ১৯৯টি কেন্দ্রের এইচএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগে ২৮ হাজার ৫৬ জন, মানবিক বিভাগে ৮১ হাজার ১৩৭ জন এবং ব্যবসা শিক্ষা বিভাগে ১৫ হাজার ৬৮৬ পরীক্ষার্থী অংশ নিচ্ছে।

এদিকে নকলমুক্ত পরিবেশে পরীক্ষা অনুষ্ঠান এবং প্রশ্নপত্র ফাঁস রোধে কঠোর ব্যবস্থা নিয়েছে প্রশাসন।পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা শুরুর আধাঘণ্টা আগে প্রবেশ করাসহ তল্লাশি করে কেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হচ্ছে।

এছাড়া রংপুর জেলায় আলিম ১০টি কেন্দ্রে ১৯৩২ জন এইচএসসি (বিএম) ১৭টি কেন্দ্রে ৮৬৪২ জন এবং এইচএসসি (বিজনেস স্টাডিজ ও ভোকেশনাল) দুটি কেন্দ্রে ২১২ জন পরীক্ষায় অংশ নিচ্ছে।