বুধবার, ১৯ জুন ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ

প্রতিস্থাপনের জন্য অঙ্গ পাঠাতে ব্যবহার করা হলো ড্রোন



আন্তর্জাতিক ডেস্ক:: ড্রোনের সাহায্যে প্রতিস্থাপন যোগ্য অঙ্গ পরিবহণের ঘটনা এর আগে শোনা যায়নি। এবার ঘটেছে সেই ঘটনা। এক হাসপাতাল থেকে আরেক হাসপাতালে থাকা রোগীর শরীরে প্রতিস্থাপনের জন্য কিডনি পাঠাতে ড্রোন ব্যবহার করা হয়েছে।

অঙ্গ প্রতিস্থাপনের প্রক্রিয়া বর্তমানে অনেক সহজ হয়েছে। প্রক্রিয়া সহজ হওয়ার ফলে মস্তিষ্ক অকার্যকর হওয়া রোগীর অঙ্গে নতুন করে জীবন শুরুর ঘটনাও ঘটছে। এদিকে এক হাসপাতাল থেকে অন্য হাসপাতালে অঙ্গ পৌঁছে দিতে গ্রিন করিডর তৈরি করা এখন স্বাভাবিক ঘটনা হয়ে গেছে।

ঘটনাটি ঘটেছে যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব মেরিল্যান্ড মেডিক্যাল সেন্টারে। তারাই প্রতিস্থাপন যোগ্য অঙ্গ ড্রোনে করে পরিবহণ করেছে ১৯ এপ্রিল।

হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, এতে সময় তো অনেকটাই কম লেগেছে। একই সঙ্গে অনেক বেশি সুরক্ষিতভাবে ওই অঙ্গ প্রতিস্থাপন করা গেছে।

ওই হাসপাতালে চিকিৎসাধীন ৪৪ বছর বয়সী এক নারীর শরীরে ওই কিডনি প্রতিস্থাপন করা হয়। সফলভাবে অস্ত্রোপচারে সার্জন থেকে শুরু করে প্রকৌশলী, ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন, চিকিৎসক, নার্স, পাইলটসহ আরো অনেকের সম্মিলিত প্রচেষ্টা রয়েছে বলে জানানো হয়েছে।

বিমান কিংবা হেলিকপ্টারে করে প্রতিস্থাপন যোগ্য অঙ্গ পরিবহণে যতটা সময় লাগে, তার চেয়ে কম সময় লেগেছে ড্রোনের ক্ষেত্রে। এমনকি গ্রিন করিডরের থেকেও কম সময় লেগেছে। সে কারণে আগামিতে এই ব্যবস্থা চিকিৎসা ব্যবস্থায় নতুন দিগন্তের সূচনা করবে বলে চিকিৎসকদের বিশ্বাস।

The post প্রতিস্থাপনের জন্য অঙ্গ পাঠাতে ব্যবহার করা হলো ড্রোন appeared first on DAILYSYLHET.COM | SYLHET NEWS | BANGLA NEWS.