বৃহস্পতিবার, ২২ অগাস্ট ২০১৯ খ্রীষ্টাব্দ | ৭ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ

আফগানিস্তানে নারী সাংবাদিককে গুলি করে হত্যা



আন্তর্জাতিক ডেস্ক:: আফগানিস্তানের রাজধানী কাবুলে দুই বন্দুকধারীর উপর্যুপরি গুলিতে নিহত হয়েছেন নারী সাংবাদিক ও রাজনীতিবিদ মিনা মঙ্গল।

স্থানীয় সময় শনিবার সকাল সাড়ে ৭টার দিকে কাবুলের একটি বাজারে এ ঘটনা ঘটে। খবর দ্য গার্ডিয়ানের।

নিহত মিনা মঙ্গল দেশটির একজন জনপ্রিয় টিভি উপস্থাপিকা এবং সংসদের উপদেষ্টা।

গার্ডিয়ানের খবরে বলা হয়, হামলার এ ঘটনার কয়েক দিন আগে সামাজিকমাধ্যমে তাকে কেউ হুমকি দিয়েছিল। এর পর থেকেই তিনি তার জীবন নিয়ে শঙ্কায় ছিলেন।

তবে মিনার কোনো শত্রু ছিল কিনা সে ব্যাপারে কিছুই জানাতে পারেনি তার পরিবার।

তারা জানিয়েছে, বাজারের ওই এলাকা থেকে সকালে মিনা অফিস যান। সেখানেই তার গাড়ি আসে। হামলার দিনও গাড়ির জন্যই অপেক্ষা করছিলেন তিনি। সেই সময়ে তার ওপর হামলা চালানো হয়।

আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নারী মুখপাত্র নসরত রহিমি জানান, প্রাথমিকভাবে জানা গেছে মোটরসাইকেলযোগে এসে দুজন বন্দুকধারী এই হামলা চালিয়েছে।

তবে পুলিশের ভাষ্য, হামলাকারীর সংখ্যা দুজনের বেশি ছিল। হামলার আগে বাজারের ভিড়ের মধ্য থেকে মিনার ওপর নজরদারি করা হয়েছিল।

এক প্রত্যক্ষদর্শী জানান, বাজারে তখন প্রচুর মানুষের ভিড় ছিল। মুখঢাকা দুই যুবক মোটরসাইকেল থেকে নেমে আচমকাই গুলি চালাতে শুরু করে। গুলির শব্দে সবাই দিগ্বিদিক ছুটে পালায়। এরপর ভিড় কমে গেলে ওই মহিলার দিকে ছুটে গিয়ে তাকে গুলি করে বন্দুকধারীরা।

এক দশকেরও বেশি সময় ধরে সাংবাদিকতা করেছেন মিনা। এ ছাড়া আরিয়ানা টিভি, সামশাদ টিভিসহ একাধিক টিভি চ্যানেলে উপস্থাপিকা হিসেবে কাজ করেছেন তিনি।

সম্প্রতি সংসদের নিম্নকক্ষে সাংস্কৃতিক উপদেষ্টার কাজ করতেন মিনা। নানারকম সমাজসেবামূলক কাজের সঙ্গেও জড়িত ছিলেন তিনি। আফগানিস্তানের নারীদের অধিকার নিয়ে সোশ্যাল মিডিয়ায় লেখালেখি করতেন মিনা।

তদন্তকারীরা জানান, এখন পর্যন্ত কোনো সংগঠন এই হামলার দায় স্বীকার করেনি।

তবে মিনা নারীদের সুরক্ষা ও অধিকার নিয়ে কাজ করতেন, যা কোনো গোষ্ঠীর মাথাব্যথার কারণ হতে পারে। সম্প্রতি নিজের সোশ্যাল মিডিয়া পেজে খুনের হুমকিও পেয়েছিলেন তিনি। এই খুনের তদন্তের জন্য বিশেষ টিম তৈরি করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

The post আফগানিস্তানে নারী সাংবাদিককে গুলি করে হত্যা appeared first on DAILYSYLHET.COM | SYLHET NEWS | BANGLA NEWS.