শুক্রবার, ২৪ মে ২০১৯ খ্রীষ্টাব্দ | ১০ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ

সারাদেশকে দ্রুতগতির ওয়াইফাই-এর আওতায় আনতে চায় ফেসবুক



নিউজ ডেস্ক:: ‘বিশেষ নেটওয়ার্ক’-এর মাধ্যমে মানুষকে কম খরচে দ্রুতগতির ইন্টারনেট সেবা দিতে বাংলাদেশে ওয়াইফাই ও হটস্পট নেটওয়ার্ক তৈরি করতে চায় ফেইসবুক। । সম্প্রতি এ বিষয়ে একটি প্রস্তাব বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের কাছে পাঠিয়েছে ফেইসবুক।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বারের উপস্থিতিতে সেপ্টেম্বরে বিটিআরসির সঙ্গে এক বৈঠকের পর ‘এক্সপ্রেস ওয়াইফাই’ নামের ওই কার্যক্রমের প্রস্তাব পাঠায় তারা।

বিটিআরসি কোনো আনুষ্ঠানিক সিদ্ধান্ত না নিলেও প্রস্তাবটি পর্যালোচনা করছে

এক্সপ্রেস ওয়াইফাই ইতোমধ্যে কয়েকটি দেশে চালু করা হয়েছে এবং এর সম্পর্কিত উন্নত নেটওয়ার্ক প্রযুক্তির পরীক্ষাও চালাচ্ছে ফেইসবুক। ইন্টারনেট সুবিধাবঞ্চিত বা কম সম্প্রসারিত অঞ্চলগুলোতে বিশেষ নেটওয়ার্ক ব্যবস্থাপনার মাধ্যমে কম খরচে দ্রুতগতির ইন্টারনেট সেবা দেবে এই এক্সপ্রেস ওয়াইফাই।

এক্সপ্রেস ওয়াইফাই চালু করতে তথ্যপ্রযুক্তি পণ্য নির্মাতা এবং মোবাইল অপারেটরদের সঙ্গে যৌথভাবে কাজ করতে চাইছে ফেইসবুক। যেখানে এই সেবা চালু করা হবে সেখানকার আইএসপি, ওয়াইফাই ও হটস্পট সেবাদাতা কোম্পানিগুলোর নেটওয়ার্ক ব্যবহার করবে তারা। এখানে ক্যাবল ছাড়া ডিভাইসের সঙ্গে সংযোগে অত্যাধুনিক নেটওয়ার্ক প্রযুক্তি বা মেশ (ডব্লিউএমএন) ব্যবহার করা হবে।

মোস্তাফা জব্বার বলেছেন, ‘ফেইসবুক আমার কাছে এসেছিল, ইনফ্যাক্ট তারা এখন প্রতিদিনই আমাদের সঙ্গে যোগাযোগ করছে। দেশে রক্তদান সম্পর্কিত কিছু একটা করতে চাইছিল তারা।’

‘আমরা জানিয়েছি, এটা তো আমরাই করতে পারি, এখানে বিশেষ কী ? এমন কিছু করতে হবে যেন দেশের মানুষের উপকার হয়।তারপর নতুন এটা করতে চাইছে। এসব বিষয়ে সামগ্রিক পর্যলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে।’ বলছিলেন মন্ত্রী।

তিনি বলেন, ‘বাংলাদেশ ৭২ সালের তলাহীন ঝুড়ির দেশ না। এখন বাংলাদেশে ব্যবসা করতে হলে এখানকার মানুষের জন্য কিছু করতে হবে, দেশের সরকারের সঙ্গে সম্পর্ক ভাল রাখতে হবে। ফেইসবুক সেটাই রিয়েলাইজ করেছে।’

The post সারাদেশকে দ্রুতগতির ওয়াইফাই-এর আওতায় আনতে চায় ফেসবুক appeared first on DAILYSYLHET.COM | SYLHET NEWS | BANGLA NEWS.