শনিবার, ২৪ অগাস্ট ২০১৯ খ্রীষ্টাব্দ | ৯ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ

মৌলভীবাজারের ডা. সাঈদ এনামসহ বাংলাদেশের ৩ সাইকিয়াট্রিস্ট যুক্তরাষ্ট্রে যাচ্ছেন




মৌলভীবাজার প্রতিনিধি: ‘আমেরিকান সাইকিয়াট্রিক এসোসিয়েশন’-এর বার্ষিক সাধারণ সভা ও সায়েন্টিফিক সেমিনারে যোগ দিতে যুক্তরাষ্ট্রে যাচ্ছেন দেশের প্রখ্যাত তিন সাইকিয়াট্রিস্ট।

বৃহস্পতিবার রাত ১০টায় তারা যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে রওনা দেন।

বিষয়টি নিশ্চিত করেছেন সাইকিয়াট্রিস্ট ডা. মোহাম্মদ সাঈদ এনাম। তিনি জানান, আগামী ১৮ থেকে ২২ মে আমেরিকার ক্যালিফোর্নিয়ায় ওই সম্মেলন অনুষ্ঠিত হবে।
সানফ্রানসিসকোর মসকোন সেন্টার সাউথে অনুষ্ঠিত ৫ দিন ব্যাপী ওই অনুষ্ঠানে আমেরিকাসহ সারা বিশ্বের কয়েক হাজার সাইকিয়াট্রিস্ট অংশগ্রহণ করবেন।

এতে বাংলাদেশ থেকে অংশগ্রহণকারী মনোরোগ বিশেষজ্ঞরা হলেন প্রফেসর ও বিভাগীয় প্রধান ডা. ওয়াজিউল আলম চৌধুরী, প্রফেসর ও বিভাগীয় প্রধান ডা. ফারুক আহমেদ এবং সাইকিয়াট্রিস্ট ডা. মোহাম্মদ সাঈদ এনাম। ইতিমধ্যে বাংলাদেশের ইউএস এম্ব্যাসি এক্সপিডেট এপয়েন্টমেন্ট (ইমার্জেন্সী এপোয়েন্টমেন্ট) এর মাধ্যমে তাদের ভিসা ইস্যু করেছে।

আমেরিকান সাইকিয়াট্রিক এসোসিয়েশনের পক্ষ থেকে আগামী ১৮ মে তাদের (ইন্টারন্যাশনাল মেম্বার) সম্মানে সানফ্রানসিসকোর হোটেল ‘ম্যারিয়ট মারকুইস’ এ এক বিশেষ সংবর্ধনার আয়োজন করা হয়েছে’।

অংশগ্রহণকারী সাইকিয়াট্রিস্টের সায়েন্টিফিক প্রোগ্রামে ‘স্পিকার প্রেসেন্টার’ হিসেবে গবেষণা উপস্থাপন এবং প্রশ্ন উত্তর সেশন কন্ডাক্ট করবেন সাইকিয়াট্রিস্ট ডা. সাঈদ এনাম।

গাইড হিসাবে থাকবেন প্রফেসর ডা. ওয়াজিউল আলম চৌধুরী ও প্রফেসর ডা. ফারুক আলম। বাংলাদেশের স্বনামধন্য সাইকিয়াট্রিস্ট অধ্যাপক ওয়াজিউল আলম চৌধুরী, ও অধ্যাপক ফারুক আলম চৌধুরী বাংলাদেশ ইন্সটিটিউট অব মেন্টাল সায়েন্সের পরিচালক ছিলেন।

প্রফেসর ডা. ওয়াজিউল আলম চৌধুরী বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্ট এবং বাংলাদেশ এসোসিয়েশন অব জেরিয়াট্রিক সাইকিয়াট্রির প্রেসিডেন্ট। এছাড়া তিনি সার্ক সাইকিয়াট্রিক এসোসিয়েশনের সেক্রেটারী জেনারেল ও বাংলাদেশ কলেজ অব ফিজিসিয়ান অ্যান্ড সার্জনের মেম্বার সেক্রেটারি। এর আগেও তারা ইউরোপ আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন সাইকিয়াট্রিক সম্মেলনে নিয়মিত অংশগ্রহণ করেছেন।

সাইকিয়াট্রিস্ট ডা. সাঈদ এনাম এর আগে পোলান্ডের রাজধানী ওয়ারশোতে “ইউরোপিয়ান সাইকিয়াট্রিক এসোসিয়েশন” এর কংগ্রেসে ও সায়েন্টিফিক সেমিনারে অনুরূপ গবেষণাসহ ‘স্পিকার প্রেসেন্টার’ হিসাবে অংশগ্রহণ করেন।

২৪তম বিসিএসের একজন কর্মকর্তা এবং বর্তমানে তিনি দক্ষিণ সুরমা উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন। তাঁর বাড়ি মৌলভীবাজার জেলার কুলাউড়া উপজেলায়।

The post মৌলভীবাজারের ডা. সাঈদ এনামসহ বাংলাদেশের ৩ সাইকিয়াট্রিস্ট যুক্তরাষ্ট্রে যাচ্ছেন appeared first on DAILYSYLHET.COM | SYLHET NEWS | BANGLA NEWS.