বুধবার, ১৯ জুন ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ

সরকারি কর্মকর্তাদের সম্বোধনে আইন আছে কী না জানতে চেয়ে আবেদন



ডেইলি সিলেট ডেস্ক:: সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সম্বোধনে কোনো আইন বা বিধি রয়েছে কী না তা জানতে চেয়ে তথ্য অধিকার আইনে আবেদন করেছেন সুনামগঞ্জ শহরের ষোলঘর ওয়াপদা রোডের বাসিন্দা সালেহীন চৌধুরী নামের এক উন্নয়নকর্মী। সোমবার (২০ মে) দুপুরে তথ্য অধিকার বিধিমালার বিধি-৩ এর নির্ধারিত ফরম ‘ক’ পূরণ করে এই তথ্য জানতে চান সালেহীন চৌধুরী শুভ।

বিশেষ করে সুনামগঞ্জ কালেক্টরেটে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের নাগরিকরা কী বলে ডাকবেন- তা জানতে তথ্য চেয়েছেন সালেহীন।

সালেহীন চৌধুরী বলেন, ‘সম্বোধন নিয়ে নাগরিকরা প্রায়ই সরকারি দপ্তরগুলোতে দুর্ব্যবহারের শিকার হন। ‘স্যার’ সম্বোধন না করলে বিরক্তিভাব দেখান কর্মকর্তারা। রাষ্ট্রের কর্মচারী হয়ে জনগণের সঙ্গে তারা কেনো এমনটি করেন তা বোধগম্য হয় না। তাই জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আমি তথ্য অধিকার আইনে জানতে চেয়েছি, সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সম্বোধনে কোনো আইন বা বিধি আছে কী না?’

সালেহীন চৌধুরী জানান, আবেদনটি তিনি জেলা প্রশাসকের কার্যালয়ের সংশ্লিষ্ট শাখায় (ডকেটে) জমা দিয়ে রিসিভড কপি এনেছেন।

জেলা প্রশাসকের কার্যালয়ের তথ্য ও অভিযোগ শাখার একজন দায়িত্বশীল কর্মচারী জানান, ডকেটে কেউ তথ্য অধিকার আইনে আবেদন করলে তা স্ক্যান করে তাৎক্ষণিক জেলা প্রশাসকের ইমেইলে পাঠানো হয়, তিনি এগুলো দিনের কার্যক্রম শেষে রাতে দেখেন, অথবা পরদিন সকালে দেখেন।

প্রসঙ্গত, কয়েক দিন আগে ‘দিদি’ ডাকায় এক ব্যবসায়ীর মাছের থালায় লাথি দেওয়ার অভিযোগ পাওয়া যায় ফেঞ্চুগঞ্জের সহকারী কমিশনার (ভূমি) সঞ্চিতা কর্মকারের বিরুদ্ধে।।

The post সরকারি কর্মকর্তাদের সম্বোধনে আইন আছে কী না জানতে চেয়ে আবেদন appeared first on DAILYSYLHET.COM | SYLHET NEWS | BANGLA NEWS.