বুধবার, ১৯ জুন ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ

লোকসভায় কতজন মুসলিম জিতলেন, শতাংশে কত?



আন্তর্জাতিক ডেস্ক:: ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয়বারের মতো গেরুয়া বিপ্লব ঘটেছে। হিন্দুত্ববাদের এই জয়জয়কারের নির্বাচনে কেমন ফল করল মুসলিম প্রার্থীরা? আর জনসংখ্যার অনুপাতেই সেটা কত শতাংশ?

ভারতে মুসলিম জনগোষ্ঠীর সংখ্যা সরকারি আদমশুমারির তথ্য অনুযায়ী ১৪ শতাংশের মতো। বিশ্বের তৃতীয় বৃহৎ মুসলিম জনগোষ্ঠীর বাস এই ভারতে। তবে পার্লামেন্টে তাদের প্রতিনিধিত্ব নেহাতই নগণ্য।

ভারতীয় সংবাদমাধ্যম এই সময়ের প্রতিবেদন অনুযায়ী, সদ্য সমাপ্ত ১৭তম লোকসভা নির্বাচনে মোট ২৭ জন মুসলিম বিজয়ী হয়েছেন যা ৫৪২ আসনের লোকসভার ৫ শতাংশেরও কম।এর মধ্যে দুই রাজ্য পশ্চিমবঙ্গ ও উত্তরপ্রদেশ থেকেই জিতেছেন ১২ জন। অবশ্য গতবারের তুলনায় এবারের লোকসভায় মুসলিম প্রতিনিধিত্ব বেড়েছে চারজন।

তবে, হিন্দুত্ববাদী ভারতীয় জনতা পার্টি-বিজেপি একাই ৩০৩টি আসন পেলেও, একজন মুসলিমও বিজেপির টিকিটে জিতে আসেননি। অবশ্য বিজেপি ছয় মুসলিমকে প্রার্থী করেছিল। তবে অভিযোগ রয়েছে, যেসব আসনে বিজেপি প্রার্থী জেতার কোনো সম্ভাবনা নেই, সেই সব আসনেই এই ছয় মুসলিমকে প্রার্থী করা হয়েছিল।

নির্বাচিত ২৭ জনের মধ্যে রয়েছেন ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুক আবদুল্লাহ, এআইএমআইএমের আসাদ উদ্দিন ওয়াইসি, সমাজবাদী পার্টির আজম খানের মতো হাইপ্রোফাইল নেতারা।

মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেসের টিকিটে এই লোকসভা ভোটে নির্বাচিত হয়েছেন ৫ মুসলিম প্রার্থী। কংগ্রেসের প্রতিনিধিত্ব করছেন চারজন। সমাজবাদী পার্টি, বহুজন সমাজ পার্টি, ন্যাশনাল কনফারেন্স ও ইউনিয়ন মুসলিম লিগ থেকে আছেন তিনজন করে পার্লামেন্ট সদস্য।

এছাড়া এআইএমআইএম -এর আছে দুই নির্বাচিত প্রতিনিধি। রামবিলাস পাসোয়ানের এলজেপি, শারদ পাওয়ারের এনসিপি, সিপিআইএম ও বদরুদ্দিন আজমলের এআইইউডিএফ থেকে একজন করে মুসলিম প্রার্থী বিজয়ী হয়েছেন।

সদস্য সমাপ্ত লোকসভা নির্বাচনে ৫৪২ আসনের মধ্যে ৩৫২টি পেয়েছে নরেন্দ্র মোদির বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট। কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ পেয়েছে ৯১ আসন। আঞ্চলিক দলগুলো পেয়েছে ৯৯ আসন।

The post লোকসভায় কতজন মুসলিম জিতলেন, শতাংশে কত? appeared first on DAILYSYLHET.COM | SYLHET NEWS | BANGLA NEWS.